Skip to content

Google Drive Login: কিভাবে Google Drive ব্যবহার করবেন?

Google Drive Login: কিভাবে Google Drive ব্যবহার করবেন?

GDrive এর মুল হচ্ছে Google Drive.. আজকের আরটিকেলে আমি শেয়ার করব Google drive login, google drive Create account and how to use google drive storage?  এখানে আপনি সকল প্রশ্নের উত্তর নিজ থেকে খুজে পাবেন। যা আপনার প্রয়োজনের চাইতে বেশি আলোচনা করা হবে Google Drive সম্মন্ধে।  গুগলেল ড্রাইভ আজকাল বেশি ব্যবহার করা হচ্ছে। কারনটা হচ্ছে গুগল ড্রাইভ খুবই সেইফ। যেখানে আপনার পারসনাল ডকুমেন্ট এবং সিক্রেট কোন কিছু রাখতে পারবেন।
Gdrive Means Google Drive হচ্ছে বহুল পরিচিত একটা নাম।  যা আমাদের সবার কিছু ক্ষেত্রে ব্যবহারিত হয়ে থাকে।  আমরা কম বেশি সবাই ব্যবহার করে থাকি। নিজের সেইফ রাখার জন্য। আমাদের পারসনাল যেকোন ডকুমেন্ট আমরা সবার আগে গুগলে ড্রাইভে আপলোড করে রাখি।
এই জন্য আপনি হয়ত গুগল ড্রাইভ সম্মন্ধে অনেক কিছু জানেন না।  এখানে আপনি জেনে নিতে পারবেন জিড্রাইভ বা গুগলে ড্রাইভ কিভাবে একাউন্ট বানাবেন। কিভাবে লগিন করবেন গুগল ড্রাইভে। কিভাবে ব্যবহার করবেন গুগল ড্রাইভ। 
Google Drive Login: কিভাবে Google Drive ব্যবহার করবেন?
তাহলে চলুন নিচে শুরু করি এক এক করে সকল প্রসেস আপনাদেরকে দেখিয়ে দেই। যা আপনি অনেক দিন থেকে খুজছেন। তবে এখানে আমি স্ক্রিনশট দিয়ে দেখিয়ে দিতে যাচ্ছি কিভাবে আপনি লগিন করবেন, কিভাবে আপনি একাউন্ট বানাবেন। এই সকল কিছু খুব সুন্দর করে দেখিয়ে দিব।  তাহলে নিচের দিকে আপনি খেয়াল করুন।
নিচে যা যা রয়েছে:
 

GDrive Or Google Drive

 
GDrive হচ্ছে Google ড্রাইভ এর ছোট্ট নাম। আমরা অনেকে Google Drive কে সহজ করে বলি GDrive. তাতে আমরা বুঝতে পারি এখানে গুগল ড্রাইভ এর কথাই বলা হচ্ছে।  যা আপনি হয়ত জানেন না। তাহলে এখনি জেনে নিলেন।  তাই না।
 

How to Create Google Drive Account?

 
আপনি গুগল ড্রাইভে একাউন্ট বানানোর জন্য আপনি প্রথমে একটা গুগলে একাউন্ট বানিয়ে নেন। যদি একাউন্ট বানাতে না পারেন, তাহলে আপনি এখানে ক্লিক করে প্রবেশ করুন। –
তারপর আপনি নিচে ফলো করুন।
১. প্রথমে আপনি গুগলড্রাইভ.কম ক্লিক করুন।

  • আপনি যদি জিমেইল একাউন্ট করে রাখেন, তাহলে এখানে জিমেইল একাউন্ট দিয়ে প্রবেশ করতে হবে। তাই প্রথমে আপনি গুগলড্রাইভ.কম প্রবেশ করুন।

২. জিমেইল এড্রেস এবং পাসওয়ার্ড বসান এরপর Singin করুন।

  • আপনার জিমেইলে একাউন্ট করা ইমেইল এবং পাসওয়ার্ড বসান। এরপর আপনি নিচের দিকে দেখবেন ” SingIn” বাটন, সেখানে আপনি ক্লিক করুন। আর যদি আপনার একাউন্ট করা না থাকে, বা জিমেইল আইডি এখনো বানিয়ে না থাকেন। তাহলে এখানে ক্লিক করে দেখে নিন কিভাবে একটা জিমেইল একাউন্ট বানাতে পারেন খুব সহজে।

৩. এখন  Google Drive এর হোমপেইজ ওপেন করুন।

  • এখন আপনার সাইনইন করার পর আপনি চলে আসবেন, গুগলে ড্রাইভের হোমপেইজ অপশনে। দেখতে পারবেন আপনার হোম পেইজ চলে আসবে।

আপনি এখন যা ইচ্ছা তাই এখানে আপনি আপলোড করে রাখতে পারবেন। আপনার গুগল ড্রাইভে।

Google Drive Login

 
আপনি গুগল ড্রাইভে কিভাবে লগিন করবেন, একদম সহজ প্রসেস আমি আপনাদেরকে খুব সহজ করে বলে দিচ্ছি। আপনি যদি আগে থেকে একটা জিমেইল একাউন্ট বানিয়ে থাকে, তাহলে আপনার জন্য একদম সহজ।  আপনি শুধুমাত্র গুগলড্রাইভ.কমে প্রবেশ করুন। এরপর আপনার জিমেইল একাউন্টের ইমেইল বসিয়ে দিন।  এখন আপনি নিচের বক্সটি ওপেন করে পাসওয়ার্ড বসিয়ে দিন। এরপর সাইনিং করুন। বেশ হয়ে যাবে আপনার Google Drive Login করার কাজ।
এখন যদি আপনি জিমেইল একাউন্ট আগে থেকে না করে থাকেন, তাহলে আপনাকে আমি সাজেষ্ট করব, আপনি একটা একাউন্ট ক্রিয়েট করে নিন জিমেইলের। তাহলে আপনি উপরের সহজ প্রসেস ফলো করে প্রবেশ করতে পারবেন।
 

Google Drive Sing in

 
গুগল ড্রাইভ সাইনিং করার জন্য যা প্রয়োজন, তা আমি আগে ও বলেছি। আপনি শুধুমাত্র একটা জিমেইল একাউন্টের ইমেইল লাগবে আর আপনার একটা পাসওয়ার্ড লাগবে।  যা দিয়ে আপনি সহজে গুগল ড্রাইভে সাইনিং করার জন্য ব্যবহার করতে পারেন।
 

Google Drive Storage

আপনি গুগলে ড্রাইভের storage পাবেন কতটুকু? এই নিয়ে আপনার মাঝে প্রশ্ন থাকতে পারে। আপনি একটা জিমেইল একাউন্টে গুগল ড্রাইভের Storage পাবেন শুধুমাত্র ১৬GB.  যা আপনি ব্যবহার করতে পারবেন। এখানে আপনি সেইভ করে রাখতে পারবেন ১৬ জিবি মেমোরি হিসেবে। আপনি আপনার যত ধরনের ডকুমেন্ট আছে সব গুলা এখানে আপলোড করে রাখতে পারেন।
মনে করে আপনার কাছে ৫ টা ইমেইল একাউন্ট রয়েছে জিমেইলের। আপনি ১৬*৫ = কত জিবি পাচ্ছেন অনুমান করেন। কত বেশি মেমরি পেলেন। আপনি সহজে আপনার ডকুমেন্ট গুলা এখানে আপলোড করে রাখতে পারবেন। এই ছিল আপনার Google Drive storage এর সামান্য কথা।
ধন্যবাদ

Share this post on social!

nv-author-image

Delwar Husain